Sunday 9 August 2015

Android-Dark-Blue-Wallpaper-1024x640
flash mobile phone

আসসালামু আলাইকুম

TRICK HOME

আমার এই পোস্ট টি নতুনদের জন্য,  এক্সপার্টদের জন্য না। সুতরাং এক্সপার্ট ভাই ও বোনেরা মাইন্ড খাবেন না।

বাংলাদেশে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি ডিভাইস হচ্ছে মোবাইল, এটা পুরান কথা। নতুন কথা হচ্ছে ছেলে মেয়ে যুবক বৃদ্ধ এমন কি হামাগুরি দেয়া ঘরের সবচেয়ে পিচ্চি আণ্ডা বাচ্চাটাও এখন স্মার্ট হতে চায় । দামি জামা কাপড়ের চাইতেও এখন সবার বেশী চাহিদা হচ্ছে একটি স্মার্ট ফোনের। আর তাইতো একসময় যেখানে সবার হাতে হাতে দেখা যেত নকিয়া ১১০০ কিংবা ৩৩১০ আর এখন android ছাড়া কথাই নাই। কিন্তু এই স্মার্ট ফোন ব্যাবহার করতে গিয়ে অনেকে নিজেই আনস্মার্ট হয়ে যান। যখন এই স্মার্ট ফোনটিতে বিভিন্ন ধরনের সফটওয়্যার ভিত্তিক প্রবলেম দেখা দেয়  তখনই আপনার মাথা নষ্ট হয়ে যায়। আর দ্রত নিয়ে যান আসে পাশের কোন দোকানে এবং ২০০ থেকে ৫০০ টাকা খরচ করে মোবাইল ঠিক করে তারপর ঠাণ্ডা হন। অথচ আপনি চাইলে নিজেই  এই ধরনের ছোট খাট প্রবলেম এর সমাধান করে ফেলতে পারেন আপনার স্মার্ট ফোনটি হার্ড রিসেট দেয়ার মাধ্যমে।

আর বকবক না করে আসুন জেনে নেই আপানার স্মার্ট ফোনটি হ্যাঁং হলে বা প্যাটার্ন লক হলে অথবা ভাইরাস জনিত কোন কারনে আপনার কমান্ড না মানলে কিভাবে হার্ড রিসেট দিয়ে নতুন এর মত করে ফেলবেন।

১/ প্রথমেই আপনার মোবাইল টি বন্ধ করে নিন।

off

২/ ভলিউম +/- থেকে – (ডাউন) বাটন ধরে পাওয়ার বাটন চাপুন। পাওয়ার আসার সাথে সাথে বা সেট অন হওয়ার সাথে সাথে পাওয়ার বাটন ছেড়ে দিন কিন্তু ভলিউম ডাউন বাটন টি ধরে রাখুন। এর ফলে একটু পরে android এর লোগো আসবে।

press power+ volium key

কিছু সেটে এভাবে কাজ নাও করতে পারে সেক্ষেত্রে  ভলিউম আপ ধরে পাওয়ার বাটন চেপে অন করতে হবে। আর যেসব সেটে হোম বাটন আছে যেমন Samsung এই সব সেটের ক্ষেত্রে হোম+ ভলিউম আপ অথবা ডাউন+ পাওয়ার চেপে সেট অন করতে হবে।

৩/ android logo আসার পর ভলিউম আপ অথবা ডাউন আবার কিছু সেটে পাওয়ার বাটন চাপ দিলে পরবর্তী অপশন আসে।

reset mode

৪/ পরবর্তী অপশন থেকে wipe data/factory reset অপশন টি সিলেক্ট করুন।

wipe data

নোটঃ ভলিউম আপ / ডাউন এর মাধ্যমে উপর নিচের অপশন এ জেতে পারবেন এবং পাওয়ার বাটন দিয়ে সিলেক্ট করবেন, হোম বাটন থাকলে হোম বাটন দিয়ে সিলেক্ট করতে হবে।

৫/ পরবর্তী অপশন থেকে Yes../Delete all user data সিলেক্ট করুন।

select yes../delete all user data

নোটঃ রিসেট করার পর আপনার স্মার্ট ফোনের রেম এ সংরক্ষিত সকল ডাটা মুছে যাবে কিছু সেটে রম এর ডাটা ও মুছে জেতে পারে।

৬/ পরবর্তী অপশন থেকে Reboot System Now সিলেক্ট করুন।

c03736057

কিছুক্ষন অপেক্ষা করুন আপনার সেটটি অটোমেটিক বন্ধ হয়ে আবার চালু হবে এর পর টাইম ডেট থিম সহ অন্যান্য অপশন গুলা আবার নিজের মনের মাধুরি মিশিয়ে ঠিক করে নিন।

hard reset

আজ এই পর্যন্তই। সবাই ভাল থাকবেন এবং আমার জন্য দোয়া করবেন যাতে সামনে আর ভাল ভাল পোস্ট আপানাদের জন্য দিতে পারি । collected... fb te <a href="https://www.facebook.com/asifalamctg">আমি</a>

No comments:

Post a Comment